মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ August ২০১৮

সচিব মহোদয়ের জীবন বৃত্তান্ত

জনাব শাহাবুদ্দিন আহমদ ১৯৬০ সালের ২১ ডিসেম্বর ভোলা জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতা মরহুম সৈয়দ আহম্মদ খান এবং মাতা মরহুম খায়রুন্নেছা বেগম।

জনাব শাহাবুদ্দিন আহমদ ভোলা জেলার দৌলতখান উপজেলার চরপাতা হাই স্কুল থেকে মাধ্যমিক এবং যশেোর এম এম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি স্নাতক পরীক্ষায় ১ম শ্রেনীতে ৩য় স্থান এবং স্নাতকোত্তর পরীক্ষায় ১ম শ্রেণীতে ১ম স্থান অর্জন করেন। এছাড়া তিনি বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, UK হতে Development Finance বিষয়ে MS করেছেন।

জনাব শাহাবুদ্দিন আহমদ ১৯৮৪ সালে অনুষ্ঠিত বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় কৃতকার্য হয়ে ২১ জানুয়ারি ১৯৮৬ তারিখে জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকায় সহকারী কমিশনার হিসেবে যোগদান করেন। তিনি ১৫/০৩/১৯৮৬ হতে ১১/০২/১৯৯০ পর্যন্ত ঢাকা ও বগুড়া জেলা প্রশাসন এবং বগুড়ার গাবতলী উপজেলায় সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া, বগুড়ার ধুনট উপজেলায় উপজেলা ম্যাজিস্ট্রেট এবং ঢাকার ধামরাই উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এবং মন্ত্রিপরিষদ বিভাগে সিনিয়র সহকারী সচিব পদে কর্মরত ছিলেন। তিনি অর্থ বিভাগে সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেন। দীর্ঘ প্রায় ২৫ বছর অর্থ বিভাগে কর্মরত থেকে জাতীয় বাজেট প্রণয়নসহ অর্থ ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন। তিনি ৩১/১২/২০১৭ তারিখে খাদ্য মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব পদে যোগদান করেন এবং ১২.০৭.২০১৮ তারিখে সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হন।  

তিনি কর্মজীবনে দেশে ও বিদেশে বহু প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন। দেশের অভ্যন্তরে বিএমএ প্রশিক্ষণ, আইন ও প্রশাসন,  বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স, সার্ভে এন্ড স্যাটেলম্যান্ট, এসিএডি কোর্স, MATT-2, Senior Staff Course (SSC) কোর্স সম্পন্ন করেন। এছাড়া, ভারত ও যুক্তরাজ্যে যথাক্রমে Advanced Computer Application in Finance এবং Certificate in Public Accounts & Audit কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া তিনি বিভিন্ন প্রশিক্ষন ও সরকারি কাজে যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস, বেলজিয়াম, জার্মানী, কানাডা, জাপান, চীন, ভারত, পাকিস্তান, সৌদি আরব, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জ্যামাইকা, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ সফর করেছেন।

জনাব শাহাবুদ্দিন আহমদ এর স্ত্রী শাহীনা আহমদ একজন গৃহিনী এবং তিনি ০১ পুত্র ও ০২ কন্যা সন্তানের জনক।


Share with :

Share with :

Facebook Facebook