মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জানুয়ারি ২০১৭

সচিব মহোদয়ের জীবন বৃত্তান্ত

জনাব মোঃ কায়কোবাদ হোসেন ১৯৫৮ সালের ৩১ ডিসেম্বর নরসিংদীতে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতা মৃত মোঃ মকবুল হোসেন এবং মাতা মৃত রাবেয়া খাতুন।

 

জনাব মোঃ কায়কোবাদ হোসেন নরসিংদী সদর উপজেলার নরসিংদী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নরসিংদী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে ভূগোল বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি স্নাতকোত্তর পরীক্ষায় ১ম শ্রেণী অর্জন করেন।

 

জনাব মোঃ কায়কোবাদ হোসেন ১৯৮৩ সালে অনুষ্ঠিত বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় কৃতকার্য হয়ে ১৯ জুন ১৯৮৩ তারিখে তৎকালীন ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক এডমিনিস্ট্রেশন (নিপা) এ ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। তিনি কর্মজীবনে মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মস্থলে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। তিনি মাঠ পর্যায়ে সহকারী কমিশনার হিসেবে কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেন। ১৯৮৪ হতে ১৯৯২ সাল পর্যন্ত সিলেটে নেজারত ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় থানা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন। ১৯৯৩ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ০৬ বছরের অধিককাল তিনি যমুনা বহুমুখী সেতু কর্তৃপক্ষের উপ-পরিচালকের দায়িত্ব পালন করেন। এ সময় তাঁর উপর অর্পিত দায়িত্ব তিনি অত্যন্ত দক্ষতার সাথে পালন করেন এবং সুনাম অর্জন করেন। পরবর্তীতে তিনি মাঠ পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হিসেবে সুনামগঞ্জ জেলায় দায়িত্ব পালন করেন। তিনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষে উপ-পরিচালক এবং সচিব পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৩ সালে উপসচিব পদে পদোন্নতি লাভ করেন। তিনি উপ-সচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং পরিচালক হিসেবে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোতে দায়িত্ব পালন করেন।

 

জনাব মোঃ কায়কোবাদ হোসেন ২০০৬ সালে যুগ্ম সচিব পদে পদোন্নতি লাভ করেন। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে দায়িত্ব পালন করেন। তিনি ২০১২ সালে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি লাভ করেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা) এর নির্বাহী সদস্য ছিলেন।

 

জনাব মোঃ কায়কোবাদ হোসেন ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রায় ০৩ বছর ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন। এ সময় তিনি রাজধানীতে Strategic Transport Plan (STP) উন্নয়নে ব্যাপক অবদান রাখেন। তিনি ২৮ ডিসেম্বর ২০১৬ তারিখে খাদ্য মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন।

জনাব মোঃ কায়কোবাদ হোসেন কর্মজীবনে দেশে ও বিদেশে বহু প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন। দেশের অভ্যন্তরে বুনিয়াদি প্রশিক্ষন কোর্স, সিনিয়র স্টাফ কোর্সসহ উল্লেখযোগ্য সংখ্যক প্রশিক্ষন কোর্সে অংশগ্রহণ করেছেন। Strengthening Government Through Capacity Development of the BCS Cadre Officials শীর্ষক প্রকল্পের আওতায় Duke University, USA থেকে Public Policy বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি  Super MATT প্রোগ্রাম এর আওতায় যুক্তরাজ্যের University of Wolverhampton এবং  Resettlement বিষয়ে Administrative Staff College of India থেকে উচ্চতর প্রশিক্ষন গ্রহণ করেন। তাছাড়া তিনি বিভিন্ন সরকারি কাজে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ড, কানাডা, চীন, জাপান, ভিয়েতনাম, দক্ষিণ আফ্রিকা, জার্মান, ইটালী, বেলজিয়াম, আয়ারল্যান্ডসহ আরও অনেক দেশ সফর করেছেন।

 

জনাব মোঃ কায়কোবাদ হোসেন ব্যক্তি জীবনে ০২ পুত্র সন্তানের জনক। তার স্ত্রী মোসাঃ রোমানা হোসেন। জ্যেষ্ঠপুত্র জনাব জামিল হোসেন মার্কিন যুক্তরাষ্ট্রে ফিলাডেলফিয়ার Temple University থেকে চিকিৎসা শাস্ত্রে অধ্যয়ন শেষে ন্যাশভিল, টেনেসিতে কর্মরত আছেন। কনিষ্ঠ পুত্র জনাব জাহিদ হোসেন বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ফার্মেসী বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছেন।


Share with :