Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st অক্টোবর ২০১৯

আসন্ন আমন মৌসুমে ৬ লাখ মেট্রিক টন ধান, ৪ লক্ষ মেট্রিক টন চাল কিনবে সরকার -খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় সিদ্ধান্ত


প্রকাশন তারিখ : 2019-10-31

    

আসন্ন আমন মৌসুমে ৬ লাখ  মেট্রিক টন ধান, ৪ লক্ষ মেট্রিক টন চাল কিনবে সরকার

-খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় সিদ্ধান্ত

 

আসন্ন আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ৬ লাখ মেট্রিক টন ধান, ৩ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  ২৬ টাকা দরে ধান, ৩৬ টাকা দরে সিদ্ধ চাল, ৩৫ টাকা দরে আতপ চাল সংগ্রহ করা হবে। আগামী ১ ডিসেম্বর ২০১৯ থেকে শুরু হয়ে চাল সংগ্রহ অভিযান চলবে ২৮ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত । ধান সংগ্রহ ২০ নভেম্বর ২০১৯ থেকে শুরু হয়ে চলবে ২৮ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ  খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

 

সভাশেষে খাদ্যমন্ত্রী জনাব সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের বলেন, ৬ লাখ মেট্রিক টন ধান, ৩ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। প্রতি কেজি ধান ২৬ টাকা, সিদ্ধ চাল ৩৬ টাকা এবং আতপ চাল ৩৫ টাকা দরে সংগ্রহ করা হবে।

  

গতবছর ৩৬ টাকা দরে ৬ লক্ষ মেট্রিক টন চাল সংগ্রহ করে সরকার। পরবর্তীতে তা বাড়িয়ে আরো ২ লক্ষ মেট্রিক টন চাল সংগ্রহ করা হয়। ১ডিসেম্বর ২০১৮ থেকে ২৮ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত সংগ্রহ অভিযান চলে।

 

সভায় জানানো হয় খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লক্ষ পরিবারকে মাসে ১০ টাকা কেজি দরে বছরে ৫ মাস (মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর) চাল দেয়া হয়। ‘মুজিব বর্ষ’ উপলক্ষে ২০২০ সাল থেকে মে এবং ডিসেম্বর এ দুই মাস যোগ করা হবে। এখন থেকে বছরে ৭ মাস খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় এ চাল দেয়া হবে।

 

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থতি ছিলেন মাননীয় কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপি সহ কমিটির সদস্যবৃন্দ, খাদ্য মন্ত্রণালয়, খাদ্য আধিদপ্তর এবং খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের ঊর্ধতন র্কমর্কতাবৃন্দ।